এলাকায় নামে স্কুলশিক্ষক, পেশায় ইয়াবার ‘গডফাদার’

চট্টগ্রাম •

মো. জয়নাল আবেদীন (৪২)। স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে এলাকায় পরিচিত। কিন্তু সেই শিক্ষকই ইয়াবা সাম্রাজ্যে পরিচিত দুলাভাই নামে। তার আসল নাম কেউই জানত না। এমনকি তার চেহারাও কখনও কেউ দেখেনি। শুধু একটি মোবাইল নম্বরই ছিল তার পরিচয়।

মঙ্গলবার (১০ আগস্ট) গভীর রাতে নগরীর ডবলমুরিং থানার দেওয়ানহাট মোড় এলাকা থেকে এমনই একজন ইয়াবার গডফাদারকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে তার দেওয়া তথ্যে গ্রেপ্তার করা হয় তার আরও দুই সহযোগীকে। উদ্ধার করা হয় ২১ হাজার ৭০০ পিস ইয়াবা ও নগদ ৮ লাখ ৫০ হাজার টাকা।

গ্রেপ্তার জয়নাল কক্সবাজারের কুতুবদিয়া থানার জুলহারপাড়া গ্রামের মো. সিদ্দিক আহমেদের ছেলে। গ্রেপ্তার বাকি দুইজন হলেন- তার শ্যালক মো. মোবারক হোসেন (২৭) ও মো. রেজাউল করিম দিদার (৩১)।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (পশ্চিম) পংকজ দত্ত বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রাতে দেওয়ানহাটে একটি দোকানের সামনে থেকে জয়নাল আবেদীন প্রকাশ দুলাভাইকে গ্রেপ্তার করা হয়। তার দেওয়া তথ্যে তার দুই সহযোগীকেও গ্রেপ্তার করা হয়। পরে তাদের কাছ থেকে ২১ হাজার ৭০০ পিস ইয়াবা ও সাড়ে ৮ লাখ টাকা উদ্ধার করা হয়।’

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, জয়নাল আবেদীন ইয়াবার গডফাদার। তাকে সবাই চেনে দুলাভাই নামে। চট্টগ্রাম থেকে ইয়াবার অন্যতম প্রধান যোগানদাতা তিনি। তার নাম কেউ জানে না, কেউ কখনও দেখেনওনি তাকে। শুধুমাত্র একটি মোবাইল নম্বরই ছিল নির্দিষ্ট সময়ের জন্য তার পরিচয়। সেই নম্বরে ফোন করলেই তিনি ইয়াবা নিয়ে হাজির হতেন। ইয়াবা দিয়ে সেই নম্বর আবারও পাল্টে ফেলতেন। দু’দিন আগে প্রায় ২২ হাজার পিস ইয়াবাসহ চালক-হেলপারকে গ্রেপ্তারের পর উঠে আসে এই দুলাভাইয়ের নাম।

গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রাতে দেওয়ানহাট মোড়ে ১ হাজার ৭০০ পিস ইয়াবাসহ তাকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া স্বীকারোক্তি অনুযায়ী বায়েজিদ থানাধীন হাজীরপুল এলাকায় তার বাসায় অভিযান চালানো হয়। সেখানে তার বাসার আলনার নীচে লুকিয়ে রাখা একটি শপিং ব্যাগ থেকে উদ্ধার করা হয় আরও ২০ হাজার ইয়াবা। গ্রেপ্তার করা হয় তার দুই সহযোগীকে।

তিনি আরও বলেন, ইয়াবার গডফাদার হলেও তার ইয়াবা কারবারের ঘটনা এলাকাবাসী জানে না। এলাকায় তিনি স্কুলশিক্ষক হিসেবে পরিচিত। তিনি খুরুসকুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুলে শিক্ষকতা করতেন। কিন্তু এর আগেও একবার ইয়াবাসহ গ্রেপ্তার হন তিনি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জয়নাল আবেদীন প্রকাশ দুলাভাই জানান, তিনি মূলত কক্সবাজার থেকে ইয়াবা এনে নিজের কাছে মজুদ করেন। এরপর তা সারাদেশে বিক্রি করেন।